সিটিজেন চার্টার (নাগরিক সনদ)
আমাদের লক্ষ্য (Our Vission) :-
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগনের দোর গোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ভৌত, আর্থিক, ইলেকট্রোনিক সহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।
আমাদের উদ্দেশ্য (Our Mission) :-
দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাক সেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করনীয় :-
গ্রাহক চাহিদা পূরণের জন্য নিবেদিত হওয়া।
দক্ষও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।
কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতা মূলক মনোভাব এবং সেবা প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সম্মানজনক আচরণ করা।
দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।
এলাকা ভেদে দেশের সকল স্তরে মানসম্মত সেবা প্রদান করা।
আমাদের সার্ভিস সমূহ (Our services) :-
১)মুল সার্ভিস :- *সাধারণ চিঠিপত্র, *রেজিঃ চিঠিপত , *জিইপি, *ইএমএস, *সাধারণ মানি অর্ডার, *ইএমটিএস (ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস), *পোস্টাল ক্যাশ কার্ *পার্সেল সার্ভিস, *ভিপিপি, *ভিপিএল, *ডাক টিকিট বিক্রয়, *ডাক দ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলিবন্টন।
২) এজেন্সি সার্ভিস :- *ডাক জীবন বীমা, *সঞ্চয়ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো, *ব্যান্ডারোল মুদ্রণ ও বিক্রয়, *সরকারের সকল প্রকার নন-পোস্টাল টিকিট মুদ্রণ ও বিতরণ, *সরকারি সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।
আমাদের গ্রাহক (Our customers) :-
দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন।
দেশের এবং বাইরের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকেন।
বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরণ করে থাকেন।
সর্বোপরি ডাকের স্বার্থ সংশ্লিস্ট সকল পর্যায়ের, আধা-সরকারি, স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রাহক।
মানসম্মত সার্ভিস সমূহ (Quality services) :-
দেশের অভ্যন্তরে মোবাইল মানি অর্ডার ও ক্যাশ কার্ড এর মাধ্যমে মূহুর্তের মধ্যে টাকা আদান প্রদান করা যায়।জিইপি ২৪ ঘন্টার মধ্যে বিলি করা হয়। ইএমএস ইস্যুর পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী দেশে পৌছানো হয়।ওয়েস্টার্ণ ইউনিয়ণ মানি ট্রান্সফার এর মাধ্যমে বিদেশ থেকে প্রাপ্ত টাকা মূহুর্তের মধ্যে বিলি করা হয়।
গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our customers) :-
গ্রহকের প্রতি আছে আমাদের শ্রদ্ধা, সৌজন্যও সহযোগিতামূলক মনোভাব।সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা।
দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা, ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান।
আমানতকারির আমানতের নিশ্চয়তা প্রদান।
ডাকবিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সার্বজনীন ডাক সেবা (চিঠিপত্র) পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ।
গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা (Expectations from our customers) :-
ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা। প্রাপকের ঠিকানায় পোস্টকোড উল্লেখ করা।
রেজিষ্টার্ড, বীমা, জিইপি, ইএমএস, পার্সেলএর ক্ষেত্রে প্রযোজনীয় ফরম সঠিকভাবে পূরণ করা। ডাকদ্রব্যাদি ডাকঘরে দেয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা।
অবৈধ্য দ্রব্যাদি ডাকে না দেয়া।নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা।সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।প্রতিটি বহুতল ভবনে পোস্ট বক্স গ্রাউন্ড/ফাস্টফ্লোরে স্থাপন করা।ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানেরনামে পোস্টবক্স ব্যবহার করা।ডাকবিভাগের ওয়েব সাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা।
ডাক সেবার সময়সীমা (Standard time of services) :
সাধারণ চিঠি বিলি
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।
রেজি: চিঠি বিলি
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।
জিইপি
শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২দিন।
ইএমএস
ডাকঘরে বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারি ডাক প্রশাসনে পৌছানো।
এয়ার পার্সেল
ডাকঘরে বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারি ডাক প্রশাসনে পৌছানো।
সাধারণ মানি অর্ডার বিলি
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।
মোবাইল মানি অর্ডার
দেশের অভ্যন্তরে 0-1 মিনিটের মধ্যে।(Zero Transmission Time)
ক্যাশ কার্ড
দেশের অভ্যন্তরে 0-৫ মিনিটের মধ্যে।
আর্থিক সেবা (Financial service) :-
সঞ্চয়হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র
প্রধান ডাকঘরে ও জিপিওতে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়ালপদ্ধতিতে 0-20 মিনিটে এবং কম্পিউটার প্রযুক্তিতে 0-3 মিনিটে সেবা প্রদান।
হিসাব স্থানান্তর
একজেলা থেকে অন্য জেলায় এবং এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন।
মরণোত্তর দাবী
আবেদনের তারিখ থেকে পরবর্তী এক মাস।
মেয়াদ পূর্তি সেবা
জিপিও এবং প্রধান ডাকঘরে আবেদনের দিন। উপজেলা, সাবও শাখা ডাকঘরে আবেদনের ১০ দিনের মধ্যে।
ডাক জীবন বীমা (Postal life Insurance) :-
পলিসি গ্রহণ
পলিসিগ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ।
হিসাব স্থানান্তর
আবেদনের ১৫ দিনের মধ্যে।
মরণোত্তর দাবী
আবেদনের তারিখ থেকে তিন মাস।
ঋণগ্রহণ
আবেদনের তারিখ থেকে এক মাস।
মেয়াদপূর্তি সেবা
আবেদনের তারিখ থেকে এক মাস।
ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaints relating to postal services) :-
ডাকসেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।
অভিযোগের ধরণ, কোথায় করতে হবে, নিষ্পত্তির সময় সীমা
চিঠিপত্র, মনিঅর্ডার, পার্সেল সংক্রান্ত: সংশ্লিস্ট পোস্টমাস্টার. অনুলিপি সংশ্লিস্ট ডিপিএমজি.
তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।
গুরুতর আর্থিক/ডাকসেবার অনিয়ম: সংশ্লিস্ট ডিপিএমজি. অনুলিপি পিএমজি.
তাৎক্ষণিক ভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।
নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম: পিএমজি/ডাক অধিদপ্তর.
৭দিনের মধ্যে প্রাপ্তি স্বীকার।কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।
*(বাংলাদেশডাক বিভাগের ওয়েব সাইটেও উপর্যুক্ত ধরণের অভিযোগ প্রেরণ করা যেতে পারে)।
ওয়েব সাইটঃ http://www.bangladeshpost.gov.bd